মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৭ জুলাই ২০১৮

বহু কিস্তি বীমা (লাভসহ)

 

এটি  একটি আকর্ষণীয় বীমা পরিকল্পনা।

জীবন বীমার বহু কিস্তি বীমা মেয়াদ পূর্তির পূর্বে বীমাগ্রাহকের একাধিক বার আর্থিক প্রয়োজন মেটাতে সক্ষম। তাছাড়া বহুকিস্তি বীমা ক্রয়ের মাধ্যমে বীমাগ্রহক তার পোষ্যদেরও আর্থিক নিরাপত্তার ব্যবস্থা করতে পারেন।

দুই বছর পর পর কিস্তিতে পরিশোধযোগ্য বহু কিস্তি মেয়াদী বীমা পরিকল্পনার অন্তর্ভুক্ত বীমা ক্রয় করার মাধ্যমে বীমাগ্রহক নিম্নে উল্লেখিত সুবিধা পেয়ে থাকেন:

১। বীমাকৃত অর্থ মেয়াদকালে প্রথম চার বছর পর থেকে প্রতি দুই বছর পর পর প্রদান করার ব্যবস্থা থাকায় এই বীমা ভবিষ্যৎ আর্থিক প্রয়োজন একাধিকবার মেটাতে সক্ষম।

২। একাধিকবার কিস্তির টাকা প্রদান করা সত্ত্বেও বীমার মেয়াদকালে বীমাগ্রাহকের মৃত্যু হলে বীমাকৃত সম্পূর্ণ টাকা বোনাসসহ প্রদান করা হয়।

 

এই বীমা ১০ অথব ১৫ অথবা ২০ বছর মেয়াদের হয়ে থাকে। মেয়াদকালে বিভিন্ন সময়ে দেয় কিস্তির পরিমাণ নিম্নরূপ:

(ক)  ১০ বছর মেয়াদে:-

৪ (চার) বছর অতিবাহিত হওয়ার পর প্রথম কিস্তি এবং তারপর থেকে প্রতি ২ বছর পর পর বীমা অংকের ২০% হারে বীমাগ্রহীতকে প্রদান করা হবে অর্থাৎ ৪ বছর অন্তে ২০%, ৬ বছর অন্তে ২০%, ৮ বছর অন্তে ২০% এবং মেয়াদ শেষে অবশিষ্ট ৪০% অর্জিত বোনাসসহ প্রদান করা হবে।

(খ) ১৫ বছর মেয়াদেঃ-

প্রথম ৪ (চার) বছর অতিবাহিত হওয়ার পর প্রথম কিস্তি এবং তারপর থেকে প্রতি ২ বছর পর পর বীমা অংকের ১৫% হারে বীমাগ্রহীতাকে প্রদান করা হবে অর্থাৎ ৪ বছর অন্তে ১৫%, ৬ বছর অন্তে ১৫%, ৮ বছর অন্তে ১৫%, ১০ বছর অন্তে ১৫%, ১২ বছর অন্তে ১৫% এবং মেয়াদ শেষে অবশিষ্ট ২৫% অর্জিত বোনাসসহ প্রদান করা হবে।

(গ) ২০ বছর মেয়াদেঃ-

প্রথম ৪ (চার) বছর অতিবাহিত হওয়ার পর প্রথম কিস্তি এবং তারপর থেকে প্রতি ২ বছর পর পর বীমা অংকের ১০% হারে বীমাগ্রহীতাকে প্রদান করা হবে অর্থাৎ ৪ বছর অন্তে ১০%, ৬ বছর অন্তে ১০%, ৫ বছর অন্তে ১০%, ১০ বছর অন্তে ১০%, ১২ বছর অন্তে ১০%, ১৪ বছর অন্তে ১০%, ১৬ বছর অন্তে ১০%. ১৮ বছর অন্তে ১০% এবং মেয়াদ শেষে অবশিষ্ট ২০% অর্জিত বোনাসসহ প্রদান করা হবে।

 

এই বীমার সাথে পারিবারিক নিরাপত্তা বীমা/পারিবারিক পেনশন বীমা গ্রহণ করা যায় না । এই পরিকল্পনায় বীমার অংশ ৬০,০০০/- টাকার কম করা যাবে না । বার্ষিক অথবা ষান্মাসিক কিস্তিতে প্রিমিয়াম প্রদান করা যাবে।

 


Share with :

Facebook Facebook