মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৩rd সেপ্টেম্বর ২০২০

ব্যবস্থাপনা পরিচালক

জনাব মোঃ ওমর ফারুক (অতিরিক্ত সচিব)

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অতিরিক্ত সচিব জনাব মোঃ ওমর ফারুক গত ১৩ আগস্ট, ২০২০ খ্রি. অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের নিয়ন্ত্রণাধীন জীবন বীমা কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে যোগদান করেন।

 

তিনি বিসিএস-১৯৮৬ (৮ম) ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা। বিভাগীয় কমিশনার, চট্টগ্রাম অফিসে যোগদানের পর চাঁদপুর জেলা প্রশাসকের কার্যালয়ে সহকারী কমিশনার ও ম্যাজিস্ট্রট হিসেবে চাকরি শুরু করেন। পরবর্তিতে চাঁদপুর জেলার মতলব উপজেলায় সহকারী কমিশনার, সিলেট জেলার গোয়াইনঘাট ও বিয়ানীবাজার উপজেলায় সহকারী কমিশনার (ভূমি) এবং সিলেট বিভাগীয় কমিশনার কার্যালয়ে সিনিয়র সহকারী কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন।   

 

জনাব মোঃ ওমর ফারুক মৌলভীবাজার জেলায় নেজারত ডেপুটি কালেক্টর এর দায়িত্ব পালন শেষে এ জেলার শ্রীমঙ্গল উপজেলা এবং চট্টগ্রাম জেলার রাউজান উপজেলায় ‘উপজেলা নির্বাহী কর্মকর্তা’ হিসেবে একাধারে চার বছরাধিক দায়িত্ব পালন করেন। অত:পর জনপ্রশাসন মন্ত্রণালয়ে সিনিয়র সহকারী সচিব হিসেবে বছরাধিক সময় কাজ করার পর কক্সবাজার জেলায় অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে যোগদান করেন। অব্যবহিত পর উপ-সচিব হসেবে পদোন্নতি পেয়ে একই জেলার জেলা প্রশাসনের বিভিন্ন পর্যায়ে তিন বছরাধিকাল  দায়িত্ব পালণ করেন। তিনি কক্সবাজার জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবেও দীর্ঘসময় কাজ করেন। এছাড়া স্বরাষ্ট্র মন্ত্রণালয়াধীন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের পরিচালক, ভূমি জরীপ অধিদপ্তরের জোনাল সেটেলমেন্ট অফিসার হিসেবে কুমিল্লা জোন (বৃহত্তর কুমিল্লা), নোয়াখালী জোন (বৃহত্তর নোয়াখালী) এবং সিলেট জোন (সিলেট বিভাগ) এ কর্মদক্ষতার পরিচয় দিয়েছেন। এতদ্ব্যতিত তিনি বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের পরিচালক-সদস্য (অতিরিক্ত সচিব) হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০১৭ সাল থেকে খাদ্য মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিব হিসেবে ২ বছরেরও অধিক সময় দায়িত্ব পালন করেন।

 

জনাব মোঃ ওমর ফারুক বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৃষি অনুষদে স্নাতক ও জেনেটিক্স এন্ড প্ল্যান্ট ব্রিডিং ডিভিশনে স্নাতকোত্তর অধ্যায়ন এবং সাউথ ইস্ট ইউনিভার্সিটি থেকে ইসলামিক স্টাডিস বিষয়ে এমএ ডিগ্রী অর্জন করেন। তিনি বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (BARI) গাজীপুর এ বিজ্ঞানী হিসাবেও কাজ করেন।

 

জনাব মোঃ ওমর ফারুক বরগুনা জেলার বামনা উপজেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহন করেন। তাঁর একমাত্র পুত্র আইন শাস্ত্রে মাস্টার্স (LLM) এ অধ্যয়নরত এবং স্ত্রী গার্লস গাইড ও মহিলা উদ্যোক্তাসহ উন্নয়ন মূলক সামাজিক কর্মকান্ডে যুক্ত আছেন। সংস্কৃতিমনা জনাব মোঃ ওমর ফারুক বিভিন্ন ধর্মীয় ও সাংস্কৃতিক সংগঠনের উপদেস্টা, পৃষ্ঠপোষক হিসেবে সামাজিক কর্মকান্ডে জড়িত রয়েছেন। ছাত্র জীবনে বাংলাদেশ বেতার এ কন্ঠ ও যন্ত্র সংগীতে অংশগ্রহণ করতেন। এখনও অবসর সময়ে বাঁশি বাজান যা ফেইসবুক ও ইউটিউব চ্যানেলে পাওয়া যাবে।

 

কর্মজীবনে তিনি জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন সম্মেলন, ওয়ার্কশপ, সেমিনার, প্রশিক্ষণ ও সরকারের পক্ষে দেশের প্রতিনিধিত্ব করেছেন। এ সুবাধে তিনি সৌদি আরব, ভারত, মায়ানমার, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, শ্রীলঙ্কা, ভিয়েতনাম, সিংগাপুর, চীন, যুক্তরাষ্ট্র এবং ইটালী, ফ্রান্সসহ ইউরোপের বহুদেশ ভ্রমণ করেন। একজন পেশাদার আমলা হিসেবে তিনি সব সময় দেশপ্রেম, সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালনে সচেষ্টা রয়েছেন। 

 


Share with :

Facebook Facebook